- Ahmed Chanchalধুমকেতু
- Posts : 11
স্বর্ণমুদ্রা : 1293
মর্যাদা : 10
Join date : 2021-06-01
Age : 56
Location : Savar,Dhaka,Bangladesh
বুদ্ধিমত্তা: হৃদয় না মস্তিষ্কে
Thu Jun 03, 2021 7:42 pm
মানুষ এবং পশুর সাথে পার্থক্য কেবলই মন' দিয়ে।মনের ভিতর বিরাজ করে মানসিকতা।এসব আমার কথা না-বিশেষ জ্ঞান(বিজ্ঞান) এর বিষয়।
বুদ্ধি ও বিবেকবোধের সমষ্টিগত চিন্তা *অনুভুতি,আবেগ ও ইচ্ছার মাধ্যমে প্রকাশিত হয়।"মন" হলো প্রাণীর স্বাধীন সত্তা তার উপর মস্তিষ্কের কোন প্রভাব নাই।
মাতৃগর্ভে তিন সপ্তাহের মধ্যে শিশুর মস্তিষ্ক গঠন প্রক্রিয়া শুরু হয়।তারপরে থেকেই মানসিক বিকাশ গড়তে শুরু করে কিন্তু শিক্ষা শুরু হয় জন্মের পর থেকে।জন্মের ৫বছরের মধ্যে চারপাশের পরিবেশে পরিবারের সংযোগ হয়।তারপর সেখানেই শুরু হয় যেখানে যার যেমন উৎসাহে নানামুখি শিক্ষা।এই শিক্ষাই আমাদের মনকে তৈরি করে।বড়ই বিচিত্র হিসাব'-
"মন যে থাকে মস্তিষ্কে!"
শারীরিক ও মানসিক গঠনের সমন্বয় বেড়ে উঠে মানুষ।দূঃখিত আমি,আমায় লিখতে হচ্ছে-"মহাজ্ঞানের এই জামানায় মানব জাতির কাছে আজ উপচে পরা শিক্ষা।"বেগতিক হয়ে যায় আমার মতো অধমের মাথার ভিতরে নিউরোন'!
জানিনা কখন থেমে যাবে আমার হৃৎপিণ্ড,বন্ধ হবে শরীরে রক্ত সঞ্চালন।শিখেছিলাম কতো-শিখবো আরোও যতো; রেখে যাবো কি শিক্ষা ; মাথায় না মনে থাকে অবিরত।
আমি নিজেই তো জানিনা,আমার দেহের কোন অঙ্গে থাকে আমার বুদ্ধিমত্তা (Intellect)।
দার্শনিক প্লুটোই যখন মনে করতেন, বুদ্ধিমত্তা তার মস্তিষ্কের কাজ কিন্তু তার শিষ্য জীববিজ্ঞানের জনক এ্যারিস্টটল মনে করতেন হৃৎপিণ্ডই বুদ্ধির আধার।সুতরাং আমি নগন্য এসব ভাবতে গিয়েই বেহুশ হবার যোগাড় হবে।
হৃৎপিন্ড,ফুসফুস ও বাতাসের সহযোগিতায় যে মানুষ কথা বলে,সেই মানুষ তথা প্রাণীকুল অজ্ঞান হলেও হৃৎপিণ্ড নাকি সচলই থাকে।
তাই ছোট হাতে বড় কথাটাই লিখবার ইচ্ছা,
"আমাদেরতো আজ বেশিরভাগ ক্ষেত্রে-জ্ঞান থাকা সত্যেও আমাদের হৃৎপিণ্ডটা'ই আসলে অচল হয়ে থাকে।"
প্রযুক্তির দুয়ারে আধুনিক বিশ্বের নিত্য নতুন জ্ঞান বা শিক্ষা আজ আমাদের হাতের মুঠোয়।ছোট্ট একটা মোবাইল ডিভাইসে,এ-ই আমিও এখন 'মহাপন্ডিত' কারণ আমিইতো প্রাণীকুলের সর্বোচ্চ শ্রেণির শ্রেষ্ঠ।আমার স্রষ্টার ভাষায় আমি যেমন "আশরাফুল মাখলুকাত",তেমনই বিজ্ঞানের ভাষায় সমগ্র প্রাণীকুলের মধ্যে শুধুমাত্র,
"মানুষ কান দিয়ে শোনে,মস্তিষ্ক দিয়ে ভাবে আর হৃদয় দিয়ে উপলব্ধি করতে পারে।"
তবুও আমাদের আবেগ,অনুভূতি আর ইচ্ছার কাছে হেরে যায় আমাদের "শিক্ষা"।
নিমেষেই বদলে ফেলতে পারি মানসিকতা,হতে পারি পশুর চেয়ে ভয়ংকর হিংস্রতম।আকাশ ছোঁয়ার লোভে বিশ্ববাতাসে অবাধে কার্বন নিঃসরিত শীতল বায়ুমন্ডলে শান্তির বসত পৃথিবী আবারো বরফেই ঢেকে যাক কিংবা ধ্বংস হয়ে যাক!উন্নত প্রজাতির প্রাণীদের আজ প্রয়োজন পারমাণবিক শক্তি, জীবাণু অস্ত্র,স্নায়ুযুদ্ধ!প্রাগৈতিহাসিক কালের চেহারার বিলুপ্ত- বিলীন হয়ে যাক জীবনের অস্তিত্ব;আমার তাতে কি?
মানুষ শরনার্থীরা শিবিরে মরো,ধর্ম বর্ণ বৈষম্যে মারো মানুষ,শক্তিহীন বৃদ্ধরা যাও আশ্রমে।শিশু তুমিও এগিয়ে যাও,ভিক্ষার থালা হাতে।আমাদের গলির মোড়ে বিপন্ন মানবতা কাঁদো-ফুটপাতে।
:আমি একাই থাকবো সুখে-'দুধেভাতে';এটাইতো আমার কাজ।এত্তো মাথা ঘামিয়ে লাভ কি?আমি নিজেইতো জানিনা,
" শিক্ষা কোথায় থাকে,মগজে না অন্তরে।"
শিশু,আমি তোমাকে কিচ্ছু শিখাতে পারবোনা।তোমার আধুনিকতা তোমায় জানাবে অনেক......
"কে তুমি হে দুরন্ত বালক,
সমুখে তোমার অভিশপ্ত পৃথিবী।
রেখে গেলাম অল্প খানিক ভালোবাসা,
জেগে থাকুক তোমার সচল হৃৎস্পন্দন-
খুঁজে দেখ,
আমরা কতবেশি বেহিসাবী!!
- আহমেদ চঞ্চল
বুদ্ধি ও বিবেকবোধের সমষ্টিগত চিন্তা *অনুভুতি,আবেগ ও ইচ্ছার মাধ্যমে প্রকাশিত হয়।"মন" হলো প্রাণীর স্বাধীন সত্তা তার উপর মস্তিষ্কের কোন প্রভাব নাই।
মাতৃগর্ভে তিন সপ্তাহের মধ্যে শিশুর মস্তিষ্ক গঠন প্রক্রিয়া শুরু হয়।তারপরে থেকেই মানসিক বিকাশ গড়তে শুরু করে কিন্তু শিক্ষা শুরু হয় জন্মের পর থেকে।জন্মের ৫বছরের মধ্যে চারপাশের পরিবেশে পরিবারের সংযোগ হয়।তারপর সেখানেই শুরু হয় যেখানে যার যেমন উৎসাহে নানামুখি শিক্ষা।এই শিক্ষাই আমাদের মনকে তৈরি করে।বড়ই বিচিত্র হিসাব'-
"মন যে থাকে মস্তিষ্কে!"
শারীরিক ও মানসিক গঠনের সমন্বয় বেড়ে উঠে মানুষ।দূঃখিত আমি,আমায় লিখতে হচ্ছে-"মহাজ্ঞানের এই জামানায় মানব জাতির কাছে আজ উপচে পরা শিক্ষা।"বেগতিক হয়ে যায় আমার মতো অধমের মাথার ভিতরে নিউরোন'!
জানিনা কখন থেমে যাবে আমার হৃৎপিণ্ড,বন্ধ হবে শরীরে রক্ত সঞ্চালন।শিখেছিলাম কতো-শিখবো আরোও যতো; রেখে যাবো কি শিক্ষা ; মাথায় না মনে থাকে অবিরত।
আমি নিজেই তো জানিনা,আমার দেহের কোন অঙ্গে থাকে আমার বুদ্ধিমত্তা (Intellect)।
দার্শনিক প্লুটোই যখন মনে করতেন, বুদ্ধিমত্তা তার মস্তিষ্কের কাজ কিন্তু তার শিষ্য জীববিজ্ঞানের জনক এ্যারিস্টটল মনে করতেন হৃৎপিণ্ডই বুদ্ধির আধার।সুতরাং আমি নগন্য এসব ভাবতে গিয়েই বেহুশ হবার যোগাড় হবে।
হৃৎপিন্ড,ফুসফুস ও বাতাসের সহযোগিতায় যে মানুষ কথা বলে,সেই মানুষ তথা প্রাণীকুল অজ্ঞান হলেও হৃৎপিণ্ড নাকি সচলই থাকে।
তাই ছোট হাতে বড় কথাটাই লিখবার ইচ্ছা,
"আমাদেরতো আজ বেশিরভাগ ক্ষেত্রে-জ্ঞান থাকা সত্যেও আমাদের হৃৎপিণ্ডটা'ই আসলে অচল হয়ে থাকে।"
প্রযুক্তির দুয়ারে আধুনিক বিশ্বের নিত্য নতুন জ্ঞান বা শিক্ষা আজ আমাদের হাতের মুঠোয়।ছোট্ট একটা মোবাইল ডিভাইসে,এ-ই আমিও এখন 'মহাপন্ডিত' কারণ আমিইতো প্রাণীকুলের সর্বোচ্চ শ্রেণির শ্রেষ্ঠ।আমার স্রষ্টার ভাষায় আমি যেমন "আশরাফুল মাখলুকাত",তেমনই বিজ্ঞানের ভাষায় সমগ্র প্রাণীকুলের মধ্যে শুধুমাত্র,
"মানুষ কান দিয়ে শোনে,মস্তিষ্ক দিয়ে ভাবে আর হৃদয় দিয়ে উপলব্ধি করতে পারে।"
তবুও আমাদের আবেগ,অনুভূতি আর ইচ্ছার কাছে হেরে যায় আমাদের "শিক্ষা"।
নিমেষেই বদলে ফেলতে পারি মানসিকতা,হতে পারি পশুর চেয়ে ভয়ংকর হিংস্রতম।আকাশ ছোঁয়ার লোভে বিশ্ববাতাসে অবাধে কার্বন নিঃসরিত শীতল বায়ুমন্ডলে শান্তির বসত পৃথিবী আবারো বরফেই ঢেকে যাক কিংবা ধ্বংস হয়ে যাক!উন্নত প্রজাতির প্রাণীদের আজ প্রয়োজন পারমাণবিক শক্তি, জীবাণু অস্ত্র,স্নায়ুযুদ্ধ!প্রাগৈতিহাসিক কালের চেহারার বিলুপ্ত- বিলীন হয়ে যাক জীবনের অস্তিত্ব;আমার তাতে কি?
মানুষ শরনার্থীরা শিবিরে মরো,ধর্ম বর্ণ বৈষম্যে মারো মানুষ,শক্তিহীন বৃদ্ধরা যাও আশ্রমে।শিশু তুমিও এগিয়ে যাও,ভিক্ষার থালা হাতে।আমাদের গলির মোড়ে বিপন্ন মানবতা কাঁদো-ফুটপাতে।
:আমি একাই থাকবো সুখে-'দুধেভাতে';এটাইতো আমার কাজ।এত্তো মাথা ঘামিয়ে লাভ কি?আমি নিজেইতো জানিনা,
" শিক্ষা কোথায় থাকে,মগজে না অন্তরে।"
শিশু,আমি তোমাকে কিচ্ছু শিখাতে পারবোনা।তোমার আধুনিকতা তোমায় জানাবে অনেক......
"কে তুমি হে দুরন্ত বালক,
সমুখে তোমার অভিশপ্ত পৃথিবী।
রেখে গেলাম অল্প খানিক ভালোবাসা,
জেগে থাকুক তোমার সচল হৃৎস্পন্দন-
খুঁজে দেখ,
আমরা কতবেশি বেহিসাবী!!
- আহমেদ চঞ্চল
Ahmed Chanchal, Onik, Mahim, Tanjib arif, Abid faraje, Ayrin kaTun, Masum and লেখাটি পছন্দ করেছে
Permissions in this forum:
You cannot reply to topics in this forum
|
|